Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > গুগলে সার্চ করার অ্যাডভান্সড টিপস ও ট্রিকস
লেখক পরিচিতি
লেখকের নাম: লুৎফুন্নেছা রহমান
মোট লেখা:১৩৬
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৮ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ইন্টারনেট
তথ্যসূত্র:
ইন্টারনেট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
গুগলে সার্চ করার অ্যাডভান্সড টিপস ও ট্রিকস
আপনি গুগল সার্চে কত দক্ষ তা বিবেচ্য বিষয় হতে পারে না, কেননা গুগলের অব্যাহত টোয়েকের কারণে শেখার জন্য সব সময় নতুন কিছু থাকছে। ক্রোমের ক্ষেত্রে পরিবর্তনের এই ধারাবাহিক অবস্থা খুবই উল্লেখযোগ্য, যেখানে গুগল এর নিজস্ব ব্রাউজারের সাথে সার্চ ক্যাপাবিলিটি ইন্টিগ্রেট করতে পারে। গুগলের এই হিডেন কৌশলগুলো রপ্ত করতে চাইলে পরখ করে দেখুন নিচে বর্ণিত কৌশলগুলো।
গুগলের ক্যাশড ওয়েবসাইট ভিউ করা
ওয়েবসাইটে সর্বশেষ ক্যাশ করা ভার্সন খোঁজার জন্য Wayback Machine-এ যাওয়ার দরকার নেই। কেননা আপনি সরাসরি গুগল সার্চ রেজাল্টে এটি পেতে পারেন।
গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন আসলে তাদের নিজস্ব সার্ভারে সার্চ করা সব ওয়েবসাইটের একটি ইন্টারনাল কপি স্টোর করে রাখে, যাতে ওইসব ওয়েবসাইট খুব দ্রুত খুঁজে বের করা যায়। এই স্টোর করা ফাইলকে বলা হয় ক্যাশ (cache) এবং যখনই অ্যাভেইলেবেল হবে, গুগল তা দেখার সুযোগ করে দেবে। সহজ কথায় বলা যায়, গুগল প্রতিটি ওয়েব পেজের একটি স্ন্যাপশট নেয় ব্যাকআপ হিসেবে, কেননা বর্তমান পেজ অ্যাভেইলেবেল নাও হতে পারে। এই পেজগুলো তখন হয়ে ওঠে গুগলের ক্যাশের অংশ হিসেবে। এ অবস্থায় যদি ঈধপযবফ লিঙ্কে ক্লিক করেন, তাহলে গুগলের স্টোর করা সাইটের ভার্সন দেখতে পারবেন।

যে ওয়েবসাইট ভিজিট করার চেষ্টা করছেন সেটি যদি স্লো হয় বা সাড়া না দেয়, বিকল্প হিসেবে ক্যাশ করা লিঙ্ক ব্যবহার করতে পারবেন। ক্যাশ করা লিঙ্ক যেভাবে পাবেনÑ

কমপিউটারে গুগল সার্চ করুন আপনার কাক্সিক্ষত পেজ খুঁজে পাওয়ার জন্য।
এবার ইউআরএল সাইটের ডান দিকে সবুজ বর্ণের ডাউন অ্যারোতে ক্লিক করুন।
Cached-এ ক্লিক করুন।
যখন ক্যাশ করা পেজে থাকবেন, তখন বর্তমান পেজ লিঙ্কে ক্লিক করুন লাইভ পেজ ফিরে পাওয়ার জন্য।

সংশ্লিষ্ট রেজাল্ট খোঁজ করা
একই ধরনের সাইট খুঁজে পেতে গুগল কিছুটা সহায়তা করতে পারে।
যদি আপনি গুগল সার্চ বারে related: search term টাইপ করেন, তাহলে গুগল একই ধরনের ওয়েব ওয়েবসাইটের খোঁজ করবে। এ ফলাফল আপনার গবেষণায় যুক্ত করতে পারে অধিকতর তথ্য অথবা বিষয়ের ওপর প্রদান করবে আরো বিস্তৃত ভিউ। এটি আপনার মূল্যবান সময় নষ্ট করা ছাড়া তেমন কোনো কাজ করে না।

ইমেজ সার্চ করা

গুগল তার সার্চ পাওয়ার দিয়ে খুঁজে পেতে পারে ইমেজের অন্যান্য দৃষ্টান্ত। সুতরাং বাক্য ব্যয়ের দরকার কী? ক্রোমে কোনো ইমেজে ডান ক্লিক করা হলে এক পরিষ্কার টুল পাবেন। এবার পপআপ মেনু থেকে ঝবধৎপয এড়ড়মষব ভড়ৎ ঃযরং রসধমব সিলেক্ট করুন এবং যদি গুগল মনে করে এটি যা খুঁজে পায়, তা অন্য জায়গায় আছে তাহলে থেমে যাবে।
এটি এলোমেলোভাবে হতে পারে, যেমন উপরে উদাহরণে গুগল ভুল করতে পারে ম্যাকবুক প্রোর জন্য এসার ক্রোমবুক। তবে যাই হোক, তথ্যের মহাসাগরে যদি সুই খোঁজ করেন তাহলে কিছুটা হলেও সহায়তা পাবেন।
হবধৎনু-এর ফলাফলের জন্য সার্চ করা

সার্চে হবধৎনু ওয়ার্ড যুক্ত করলে সামনে বা মাঝের স্থানীয় সাজেশন প্রদান করবে। যেমন মিরপুরে বসে nearby restaurants সার্চ করলে এর ফলাফল হিসেবে মিরপুরের কাছাকাছির রেস্টুরেন্টের লোকেশন পাওয়া যাবে।
কখনো কখনো একটি ওয়ার্ড সব আলাদা করে দিতে পারে। উদাহরণস্বরূপ, আপনার সার্চে nearbyওয়ার্ড যুক্ত করা হলে সার্চ গুগলকে বলবে আপনাকে স্থানীয় আরো রেস্টুরেন্টের খোঁজ দিতে।

গুগল ডকস খোঁজ করা

গুগল সার্চ থেকে ওই ফাইল খোঁজ করা, যেখানে আপনি কাজ করছিলেন। এজন্য উৎরাব-এ না গিয়ে সরাসরি সার্চ করতে পারেন। এ কাজটি করার জন্য Settings > Search > Manage search engines-এ গিয়ে অন্যান্য সার্চ ইঞ্জিন লিস্টে https://drive.google. com/drive/search?=% টাইপ করুন। এরপর কিছু সময় নিয়ে দেখুন অন্যান্য কোন ইন্টিগ্রেশন উপস্থিত আছে
সূত্র : গেজেটস নাউ
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৮ - জুলাই সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস