Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > মাইক্রোসফট এক্সেলে ডেট টাইম টেক্সট ওরিয়েন্টেশন বর্ডার স্টাইল ফরম্যাট করা
লেখক পরিচিতি
লেখকের নাম: আনোয়ার হোসেন
মোট লেখা:৭৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৯ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
মাইক্রোসফট এক্সেলে ডেট টাইম টেক্সট ওরিয়েন্টেশন বর্ডার স্টাইল ফরম্যাট করা
মাইক্রোসফট এক্সেলে ডেট টাইম টেক্সট ওরিয়েন্টেশন বর্ডার স্টাইল ফরম্যাট করা
মো: আনোয়ার হোসেন ফকির

মাইক্রোসফট এক্সেলে ডেট ফরম্যাট
মাইক্রোসফট এক্সেলে যদি ডেট ফরম্যাট অপশনটি ব্যবহার করতে চান তাহলে, আপনার কমপিউটার অপারেটিং সিস্টেমে যেভাবে ডেট সেটআপ দেয়া আছে সে অনুযায়ী মাইক্রোসফট এক্সেলে ডেট ফরম্যাট অপশনটি ব্যবহার হবে। অনেকের কমপিউটারে যে ডেট সেটআপ করা আছে সেটি হলো প্রথমে তারিখ তারপর মাস তারপর বছর। তাই আপনার কমপিউটারের ডেট সেটআপ অনুযায়ী ডেট ফরম্যাট অপশনের ব্যবহার দেখানো হয়েছে এ লেখায়।

ডেট ফরম্যাট অপশনটি ব্যবহার করার জন্য প্রথমে যে সেল, কলাম বা রো তে নাম্বার অপশনটি ব্যবহার করবেন সে সেল, কলাম বা রো সিলেক্ট করুন। এবার Format Cells ডায়ালগ বক্সের Number ট্যাবে Date অপশনে ক্লিক করুন। তারপর Type অপশনে আপনার কমপিউটার অপারেটিং সিস্টেমে যেভাবে ডেট সেটআপ দেয়া আছে সে অনুযায়ী ডেট টাইপ সিলেক্ট করুন। এবার Local (Location) অপশনে কোন দেশের নিয়ম অনুযায়ী ডেট ব্যবহার করবেন তা সিলেক্ট করার জন্য লোকাল লোকেশন ঘরের পাশে তীর চিহ্নে ক্লিক করুন। একটি লোকেশন লিস্ট আসবে, সেখানে প্রয়োজনীয় লোকেশনে ক্লিক করলে লোকেশনটি সিলেক্ট হয়ে যাবে। এবার ঙক -তে ক্লিক করলে সিলেক্ট করা সেল, কলাম বা রো-তে ব্যবহার করতে পারবেন। ওয়ার্কশিটে সিলেক্ট করা সেল, কলাম বা রো-তে ডেট ব্যবহার করার জন্য শুধু সিলেক্ট করা ডেট ফরম্যাট অনুযায়ী সংখ্যা টাইপ করলেই তা দিন, মাস ও বছর নির্ধারণ করে নেবে।

মাইক্রোসফট এক্সেলে টাইম ফরম্যাটিং

টাইম ফরম্যাট করার নিয়ম ডেট ফরম্যাট করার নিয়মের মতো। আপনার কমপিউটারের অপারেটিং সিস্টেমে যেভাবে টাইম সেটআপ করা আছে টাইম ফরম্যাট করার জন্য একই সেটআপ ব্যবহার করতে হবে। টাইম ফরম্যাট করার জন্য প্রথমে যে সেল, কলাম বা রো-তে টাইম ফরম্যাট ব্যবহার করবেন সে সেল, কলাম বা রো-টি সিলেক্ট করুন। তারপর ফরম্যাট সেল ডায়ালগ বক্সের নাম্বার ট্যাবে টাইম অপশনে ক্লিক করুন। এবার ঞুঢ়ব অপশন থেকে আপনার কমপিউটারের টাইম সেটআপ অনুযায়ী টাইম টাইপ সিলেক্ট করুন। তারপর লোকেশন অপশন থেকে যে দেশের নিয়ম অনুযায়ী টাইম ব্যবহার করবেন সে দেশ অর্থাৎ লোকেশন সিলেক্ট করুন, তারপর ঙক-তে ক্লিক করলে সিলেক্ট করা সেল, কলাম বা রো-তে শুধু টাইমের সংখ্যা লিখলেই টাইম সেটআপটি নিয়ে নেবে।

মাইক্রোসফট এক্সেলে টেক্সট ফরম্যাটিং

এক্সেল ওয়ার্কশীটে জেনারেল মোডে থাকা অবস্থায় কোনো সংখ্যার আগে (০) ব্যবহার করতে চাইলে সেল সেটি গ্রহণ করে না। ধরুন, আপনি জেনারেল মোডে থাকা অবস্থায় ওয়ার্কশীটে ফোন নাম্বার লিখতে চান যেমন (০১৭১৭), সে ক্ষেত্রে শূন্য সংখ্যাটি পূর্ণমান সংখ্যার আগে গ্রহণ করবে না।
উপরের মোটা দাগ বক্সগুলো লক্ষ করুন, এখানে জেনারেল মোডে থাকার কারণে পূর্ণমান সংখ্যার আগে শূন্য (০) সংখ্যাটি গ্রহণ করছে না। সে জন্য কোনো পূর্ণমান সংখ্যার আগে শূন্য (০) সংখ্যাটি ব্যবহার করতে চাইলে ফরম্যাট সেলে ঞবীঃ অপশনটি ব্যবহার করতে হবে। সে ক্ষেত্রে প্রথমে যে সেল, কলাম বা রো-তে টেক্সট অপশনটি ব্যবহার করবেন সে সেল, কলাম বা রো সিলেক্ট করুন। এবার ফরম্যাট সেল ডায়ালগ বক্সের ঘঁসনবৎ ট্যাবে Text অপশনে ক্লিক করুন। তারপর Ok ক্লিক করুন। এবার আপনি ওয়ার্কশিটে পূর্ণমান সংখ্যার আগে শূন্য (০) সংখ্যাটি ব্যবহার করতে পারবেন।

ছবিতে মোটা দাগের বক্সগুলো লক্ষ করুন, এখানে টেক্সট অপশনটি ব্যবহার করে পূর্ণমান সংখ্যার আগে শূন্য (০) সংখ্যাটি ব্যবহার করা হয়েছে।
মাইক্রোসফট এক্সেলে ওরিয়েন্টেশন ডিগ্রির কাজ
এক্সেলে ওয়ার্কশিটে লেখাকে বিভিন্ন অ্যাঙ্গেলে সাজাতে চাইলে Orientation Degrees অপশনটি ব্যবহার করতে হবে। সেলের ভেতরে লেখাতে Orientation ডিগ্রি অপশনটি ব্যবহার করতে চাইলে প্রথমে সেলগুলো সিলেক্ট করুন। এবার ফরম্যাট সেল ডায়ালগ বক্সের Alignment ট্যাবে ক্লিক করুন। তারপর যত ডিগ্রি অ্যাঙ্গেলে লেখাকে সাজাতে চান সে অনুযায়ী Orientation অপশনে ডিগ্রির কাঁটা দিয়ে ডিগ্রির পরিমাণ নির্ধারণ করুন। অথবা উবমৎববং-এর ঘরে লিখেও ডিগ্রির পরিমাণ নির্ধারণ করতে পারবেন, এবার Ok ক্লিক করলে ওয়ার্কশিটে সিলেক্ট করা লেখাগুলো ডিগ্রির অ্যাঙ্গেলের পরিমাণ অনুযায়ী সজ্জিত হবে।

ছবিতে লক্ষ করুন, লেখাকে ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে সাজানো হয়েছে। এ ক্ষেত্রে Orientation অপশনটি যেভাবে ব্যবহার করা হয়েছে।
মাইক্রোসফট এক্সেলে বর্ডার স্টাইল করা
যদি আপনি লেখাতে বিভিন্ন ধরনের বর্ডার ব্যবহার করতে চান বা বিভিন্ন স্টাইলের বর্ডার নিতে চান সে ক্ষেত্রে Style অপশনটি ব্যবহার করতে হবে। লেখাতে বর্ডার নেয়ার পর বর্ডার স্টাইল করার জন্য স্টাইল থেকে আপনার পছন্দমতো বর্ডার স্টাইলটিতে ক্লিক করে বর্ডার অপশনে গিয়ে প্রয়োজনীয় দিকের বর্ডারে ক্লিক করুন, এবার ঙক ক্লিক করলে আপনার সিলেক্ট করা লেখার বর্ডারটির স্টাইল পরিবর্তন করবে।

ছবিতে লক্ষ করুন, প্রথমে বর্ডার স্টাইল সিলেক্ট করে এরপর লেখার আউটলাইনে বর্ডার নেয়া হয়েছে। ফলে সিলেক্ট করা স্টাইলটি লেখার আউটলাইনের বর্ডারে ব্যবহার হয়েছে।

মাইক্রোসফট এক্সেলে বর্ডার কালার করা

বর্ডারে কালার ব্যবহার করতে চাইলে বর্ডার ট্যাবের Color অপশনটি ব্যবহার করতে হবে। বর্ডারে বিভিন্ন ধরনের কালার ব্যবহার করার জন্য কালার অপশন থেকে পছন্দমতো কালারটিতে ক্লিক করুন। এরপর বর্ডার স্টাইল সিলেক্ট করে বর্ডার অপশনে অথবা আউটলাইনে ক্লিক করুন। এবার Ok ক্লিক করলে লেখাতে ব্যবহ্নত বর্ডারটি স্টাইল সহকারে কালার হয়ে যাবে।
ছবিতে লক্ষ করুন, বর্ডারে কালার ব্যবহার করার জন্য কালার অপশন থেকে কালার ব্যবহার করে বর্ডার অপশন বা আউটলাইন ব্যবহার করা হয়েছে। ফলে লেখাতে বর্ডারটি কালার ধারণ করেছে
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৯ - জানুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস