Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > থ্রিডি অ্যানিমেশন তৈরি পর্ব (৯)
লেখক পরিচিতি
লেখকের নাম: নাজমুল হাসান মজুমদার
মোট লেখা:১৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৯ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যানিমেশন
তথ্যসূত্র:
অ্যানিমেশন
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
থ্রিডি অ্যানিমেশন তৈরি পর্ব (৯)
থ্রিডি অ্যানিমেশন তৈরি
নাজমুল হাসান মজুমদার

থ্রিডি অ্যানিমেশন বৈচিত্র্যময় এক জগত। বিভিন্ন টুলের ব্যবহার এর কাজগুলো সহজ ও নান্দনিক করে। টিসিবি, রিয়েকশন কন্ট্রোলার, অ্যাটাচমেন্ট কনস্ট্রেইন, পথ কনস্ট্রেইন, পজিশন কন্ট্রোলার, সারফেস কনস্ট্রেইনের মতো বেশ কিছু অপশন বা সাবমেনু রয়েছে, যা অ্যানিমেশনে পজিশনের মুভমেন্ট এবং রিয়েক্ট নির্ধারণে ভ‚মিকা পালন করে।

টিসিবি কন্ট্রোলার

টিসিবি কন্ট্রোলার কার্ভনির্ভর অ্যানিমেশন তৈরি করে, যা অনেকটা বেইজার কন্ট্রোলারের মতো। টিসিবি কন্ট্রোলার টেনজেন্ট টাইপ অ্যাডজাস্টেবল হেন্ডেল টেনজেন্ট ব্যবহার করে না। এগুলো মূলত টেনশন, ধারাবাহিকতা এবং প্রভাবিত করায় ব্যবহার হয়। এ কন্ট্রোলার মোশন প্যানেলের সাথে মিলে পজিশন কন্ট্রোলার হিসেবে ভালো কাজ করে। একটি বস্তুর নির্দিষ্ট সরলপথ প্রদর্শন করে। সাব অবজেক্ট কীগুলো চালু থাকে এবং কী ইনফো ডায়ালগ একটি কবু প্রদর্শনের জন্য হয়, ডান দিকের ক্লিক এবং কবু ইনফোগুলোর বৈশিষ্ট্য প্রদর্শন করে। একজন অ্যানিমেটর ইচ্ছে করলে কবু ইনফো ডায়ালগের প্যারামিটারগুলো পরিবর্তন করতে পারে এবং সরলপথের পরিবর্তন পায় এবং প্রতিক্রিয়া দিয়ে একটি বস্তুর গতিপথের সুনির্দিষ্ট নিয়ন্ত্রণের অনুমতি দেয়।

টিসিবি কন্ট্রোলার কীভাবে কাজ করে

একটি অ্যানিমেটেড অবজেক্ট একটি ইউলার ঢণত ঘূর্ণনের কন্ট্রোলারের সাথে নির্বাচন করতে হয়। মোশন প্যানেলের প্যারামিটারে কন্ট্রোলার রোলআউটের কাজ করতে হয় এবং লিস্ট উইন্ডোতে রোটেশন বা ঘূর্ণন ট্র্যাকে খেয়াল করতে হয়। যখন অংংরমহ ঈড়হঃৎড়ষষবৎ-এ ক্লিক করা হয়, তখন Quaternion (TCB) চার বস্তুর সমষ্টি ঠিক করতে হয়। একজন অ্যানিমেটর ইচ্ছে করলে ট্র্যাক ভিউ কিংবা অ্যানিমেশন মেনু থেকে এ কন্ট্রোলারের কাজ করতে পারে।

ইন্টারফেস

টিসিবি কন্ট্রোলার কবু ইনফো ডায়ালগের ট্র্যাক ভিউয়ে বৈশিষ্ট্য প্রদর্শন করে এবং মোশন প্যানেলে একটি একক কবু ইনফো রোলআউট হয়।
টাইম ফিল্ড
যখন কোনো ঘটনা ঘটে, তখন তা নির্দিষ্ট করে।
টাইম লক
আনুভ‚মিক মূল গতি ট্র্যাক ভিউ এডিট মোডে প্রতিরোধ করে।
কী ভ্যালু ফিল্ড
কবু-এর জন্য অ্যানিমেশন ভ্যালু বা মান সংরক্ষণ করে। ফিল্ডের নম্বর এবং অর্থ বিভিন্ন প্যারামিটার ডাটা টাইপে ভিন্ন হয়।

* XYZ ফিল্ড পয়েন্ট থ্রি এবং পজিশনের জন্য।
* XYZ স্কেল কী-এর জন্য পার্সেন্টেজ ফিল্ড।
* ফ্লোট কী-এর জন্য একটি একক মান।

টিসিবি গ্রাফ

অ্যানিমেশনে কন্ট্রোলার প্রোপার্টিসের পরিবর্তন চার্টে প্রভাব করে। লাল রঙের মার্ক কার্ভের ওপরে কী প্রদর্শন করে। বাম এবং ডানদিকে কার্ভের মার্ক সময়ের পার্থক্য প্রদর্শন করে।
টিসিবি গ্রাফ একক কী-এর চারপাশে অ্যানিমেশনের শৈল্পিক প্রদর্শন। টিসিবির বৈশিষ্ট্যগুলোর পরিবর্তন অ্যানিমেশন কার্ভে লক্ষ করতে চাইলে এই মোড ট্র্যাক ভিউয়ে ব্যবহার করতে পারেন। যখন অ্যানিমেটর একাধিক নির্বাচিত প্রোপার্টিস বা বৈশিষ্ট্য পরিবর্তন করে, তখন টিসিবি গ্রাফ খালি হয়, তা না হলে সব বৈশিষ্ট্য একই রকম হয়।

Ease To

অ্যানিমেশন কার্ভের বেগ ধীর করে যেমন কী অবস্থা বিদ্যমান। Default = 0। অপরদিকে উচ্চ ঊধংব ঞড়-এর কারণে গতি অল্প হতে থাকে। নির্দিষ্ট নির্ধারিত মানের জন্য গতির অতিরিক্ত কোনো পরিবর্তন হয় না।

Ease From

অ্যানিমেশন কার্ভের বেগ ধীর হয়, যেমন কী অবস্থা এটা করে, Default = 0| D”P Ease From অ্যানিমেশন ধীরে শুরু করে এবং গতি কী-এর ওপর নির্ভর করে। নির্দিষ্ট নির্ধারিত মানের জন্য অ্যানিমেশন কার্ভের পরিবর্তন হয় না।

টেনশন

অ্যানিমেশন কার্ভে বিভিন্ন অবস্থা নিয়ন্ত্রণ করে। উচ্চ টেনশন একটি লিনিয়ার কার্ভ উৎপন্ন করে। এতে অল্প পরিমাণে নেগেটিভ Ease From এবং র প্রভাব রয়েছে। নিম্ন টেনশন খুব বিস্তৃত এবং বৃত্তাকার কার্ভ উৎপন্ন করে। এতেও অল্প পরিমাণে Ease To এবং Ease From প্রভাব রয়েছে।

কন্টিনিটি

কবু-তে কার্ভের স্পর্শময় বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে। নির্দিষ্ট সেটিংস একমাত্র ভ্যালু কিংবা মান, যা মসৃণ অ্যানিমেশন কার্ভ কবু-এর মাধ্যমে উৎপন্ন করে। অন্যসব ভ্যালু অ্যানিমেশন কার্ভে অনিয়মিত অবস্থা উৎপন্ন করে, যখন অ্যানিমেশনে অবস্থা পরিবর্তন হয় এবং ২৫ নির্ধারিত হয়। উচ্চ নিয়মিত মান কবু-তে উভয় দিকে কার্ভ তৈরি করে। নিম্ন নিয়মিত মান লিনিয়ার কার্ভ তৈরি করে। এটি উচ্চ টেনশনের সমান লিনিয়ার কার্ভ তৈরি করে Ease To এবং Ease From-এর প্রভাব না নিয়ে।

বায়াস

অ্যানিমেশনের কার্ভগুলো কবু-এর সাপেক্ষে কোথায় হয় তা নিয়ন্ত্রণ করা। উচ্চ বায়াস কবু-এর পেছন দিকে কার্ভ নিয়ে যায়। এটি কবু-তে একটি লিনিয়ার কার্ভ তৈরি করে অতিরিক্ত কার্ভ কবু থেকে চলে যায়। নিম্ন বায়াস কবু-এর আগে কার্ভটি টানে। এটি কবু-এর দিকে অতিরিক্ত কার্ভ তৈরি করে এবং কবু থেকে লিনিয়ার কার্ভ ত্যাগ করে।

রোটেশন উইন্ডআপ

রোটেশন কী ১৮০ ডিগ্রি থেকে বৃহৎ হতে পারে চালু থাকা অবস্থায় এবং অফ অবস্থায় ১৮০ ডিগ্রির নিচে হয়। যদি একটি একক রোটেশন কী সেট করতে চান একটি অবজেক্টের অনেকগুলো, তাহলে এটি খুব উপকারে আসে।

রিয়েকশন কন্ট্রোলার

রিয়েকশন কন্ট্রোলার একটি পদ্ধতিগত কন্ট্রোলার, যা থ্রিডিএস ম্যাক্সে একটি প্যারামিটার আরেকটি প্যারামিটারে পরিবর্তন করে। সাধারণত রিয়েকশন ম্যানেজার ডায়ালগের সাথে রিয়েকশন কন্ট্রোলার সেটআপ যুক্ত কার্যক্রম করে। একটি অবজেক্ট আরেকটি অবজেক্টকে নিয়ন্ত্রণ করে এবং যেখানে অবজেক্ট নিয়ন্ত্রক। আর অন্য অবজেক্টগুলো এর নিয়ন্ত্রণধীন। একজন অ্যানিমেটর অবজেক্টের কাজ ট্র্যাকভিউ বা মোশন প্যানেলে সরাসরি রিয়েকশন কন্ট্রোলারের সহযোগিতা নিয়ে করতে পারে। এরপর রিয়েকশন ম্যানেজার ব্যবহার করতে পারে প্রধান অবজেক্ট এবং অন্য প্যারামিটারগুলোতে।

রিয়েকশন কন্ট্রোলার পাঁচটি ভিন্ন ধরনের। পজিশন রিয়েকশন, রোটেশন বা ঘূর্ণন রিয়েকশন, পয়েন্ট ৩, স্কেল রিয়েকশন এবং ফ্লোট রিয়েকশন। একজন অ্যানিমেটর দৃশ্যের অ্যানিমেটেড ট্র্যাকে রিয়েকশন কন্ট্রোলারের কাজ করা হয়। রিয়েকশন সময়ের ওপর ভিত্তি করে হয় না, দৃশ্যের অন্য ভেরিয়েবল অর্থাৎ পজিশনের ওপর নির্ভর করে।

অ্যাটাচমেন্ট কনস্ট্রেইন

এটি একটি পজিশন কনস্ট্রেইন, যা একটি অবজেক্টের পজিশন যোগ করে আরেকটি অবজেক্টের সাথে। নির্ধারিত অবজেক্টটিকে ম্যাশ কিংবা অ্যানিমেশনের মাংস হওয়ার দরকার নেই, কিন্তু ম্যাশে পরিণত করা যায় এমন হতে পারে।

ছবিতে অ্যাটাচমেন্ট কনস্ট্রেইন সিলিন্ডার ধরে রেখেছে পৃষ্ঠের ওপর। একজন অ্যানিমেটর ইচ্ছে করলে বিভিন্ন সময়ে পৃষ্ঠের ওপর অনেক ধরনের অবজেক্ট পজিশন করতে পারে, এমনকি পৃষ্ঠ যদি সময়ের পর সময় পরিবর্তন হয়।

এখানে নির্দিষ্ট অবজেক্ট নির্বাচন করতে হবে, যেটার সাথে কোন অবজেক্ট অ্যাটাচ হবে। এরপর সেই অবজেক্ট সেখানে রাখতে হয়। এরপর অ্যানিমেশন আপডেট করতে হয়। এরপর কবু পয়েন্ট নির্ধারণ করা যে একটি কবু থেকে আরেকটিতে অবজেক্টটি যেতে পারে। ফ্রেম, সময় সবকিছু সেট করা হলে অবজেক্টটি অ্যানিমেশনের জন্য উপযুক্ত হবে।

পথ কনস্ট্রেইন

পথ কনস্ট্রেইন একটি অবজেক্টের মুভমেন্ট একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত ধরে রাখে। এটি প্ল্যাটফর্মের সাথে কাজ করে। পথ টার্গেট বিভিন্ন রকম হতে পারে। বিভিন্ন গতির সাথে এটি অবজেক্ট ধরে রাখে। টার্গেট ঘূর্ণন, স্কেল টুল ব্যবহার করে অ্যানিমেশন করে। পথের উলম্ব কনস্ট্রেইন অবজেক্টে অ্যানিমেশনে প্রভাব বিস্তার করে।

একটি কনস্ট্রেইন অবজেক্ট অনেকগুলো টার্গেট অবজেক্ট দিয়ে প্রভাবিত হতে পারে। প্রতিটি টার্গেটের একটি ভ্যালু বা মান থাকে, কত ডিগ্রিতে বস্তুটি অবস্থান করে তা নির্ধারণ করে। মান ০-এর অর্থ এর কোনো প্রভাব নেই। আর এর থেকে বেশি হলে এটি প্রভাব করে।

পজিশন কন্ট্রোলার

পজিশন কন্ট্রোলার ব্যবহার করে একটি অবজেক্ট টার্গেট অবজেক্ট অনুসরণ করতে পারে। এর জন্য প্রয়োজন কনস্ট্রেইন অবজেক্ট এবং কয়েকটি টার্গেট অবজেক্ট। টার্গেট অবজেক্টের পজিশন ধরতে অবজেক্টটি কাজ করে। এটি বেশ কয়েক ধরনের টার্গেট অবজেক্ট দিয়ে প্রভাবিত হয়। প্রতিটি টার্গেটের মান থাকে, যা পজিশনের বিস্তৃতির জন্য প্রভাব করে। নতুন একটি টার্গেট অবজেক্ট যুক্ত করলে তা কনস্ট্রেইন অবজেক্টে প্রভাব বিস্তার করে। টার্গেট লিস্ট মান প্রদর্শন করে।

সারফেস কনস্ট্রেইন

একটি অবজেক্ট আরেকটি অবজেক্টের উপরিপৃষ্ঠ বা সারফেসে অবস্থান নিয়ন্ত্রণ করে। এটা ট, ঠ পজিশন সেটিং করে শ্রেণীবদ্ধ করে। এটা ভার্চুয়াল প্যারামেট্রিক সারফেস, কম সংখ্যক সিগমেন্ট বা অংশের। এটা মেশ বা অবজেক্টের মাংস নয়। এ ধরনের মেশ সারফেস অন্য পৃষ্ঠ থেকে বৈচিত্র্যময় হয়। মোডিফায়ার ব্যবহার করলে সারফেস প্যারামিটারগুলো আগের মতো কাজ করে না।

অ্যানিমেশনে একজন থ্রিডি আর্টিস্টের টুলগুলোর ব্যবহারিক প্রয়োগের দক্ষতার ওপর ভিত্তি করে চমৎকার অ্যানিমেশন এবং ত্রিমাত্রিক বস্তু তৈরি হয়। বস্তুর নান্দকিতা, শৈলী এবং এটি কেমন হবে; তা যেমন আর্টিস্টের ওপর নির্ভর করে, তেমনি থ্রিডি ম্যাক্সের ব্যবহার জানা ভালো অপরিহার্য
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৯ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস