• ভাষা:
  • English
  • বাংলা
হোম > দক্ষতার সাথে গুগল ব্যবহারের কিছু সার্চ টিপ
লেখক পরিচিতি
লেখকের নাম: মইন উদ্দীন মাহমুদ
মোট লেখা:২৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৯ - ডিসেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ইনটারনেট
তথ্যসূত্র:
ইন্টারনেট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
দক্ষতার সাথে গুগল ব্যবহারের কিছু সার্চ টিপ
দক্ষতার সাথে গুগল ব্যবহারের কিছু সার্চ টিপ
মইন উদ্দীন মাহমুদ

বিভিন্ন কারণে প্রতিদিন লাখ লাখ লোক গুগল সার্চ ব্যবহার করেন। শিক্ষার্থীরা এটিকে ব্যবহার করেন বিদ্যালয়ের জন্য, ব্যবসায়ীরা এটিকে গবেষণার জন্য ব্যবহার করেন এবং আরও অনেকে এটি ব্যবহার করেন বিনোদনের জন্য। তবে বেশিরভাগ লোকই হয়তো পরিপূর্ণরূপে গুগল সার্চের টিপগুলো ব্যবহার করেন না জানার কারণে বা প্রয়োজনীয়তা বোধ না করার কারণে।
গুগল সার্চে অধিকতর দক্ষতার সাথে ও দ্রুতগতিতে সার্চ ফলাফল কি পেতে চান? তাহলে নিচে উল্লিখিত সার্চ টিপগুলো চেষ্টা করে দেখতে পারেন সর্বোচ্চ দক্ষতায় সার্চ ফলাফল পাওয়ার জন্য।

ট্যাব ব্যবহার করা

গুগল সার্চের প্রথম টিপ হলো ট্যাব ব্যবহার করা। প্রতি সার্চের ওপরে রয়েছে বেশ কিছু ট্যাব। সাধারণত এ ট্যাবে Web, Image, News, and More দেখতে পাবেন। এ ট্যাবগুলো ব্যবহার করে কী ধরনের সার্চ করতে হবে, তা নির্ধারণ করতে সহায়তা করতে পারেন।

যদি আপনার ইমেজ দরকার হয়, তাহলে ওসধমব ট্যাব ব্যবহার করুন। যদি আপনি সাম্প্রতিক কোনো নিউজ আর্টিকেল খুঁজতে করতে চান, তাহলে ঘবংি ট্যাব ব্যবহার করুন।

এটি প্রাথমিক এবং বেশিরভাগ এ ট্যাব ইতোমধ্যে ব্যবহার করা শুরু করেছে। যদি না করে থাকেন, তাহলে এর সাথে যুক্ত হওয়ার জন্য সুপারিশ করা হচ্ছে। সঠিকভাবে ব্যবহার করা হলে সার্চ টাইম নাটকীয়ভাবে কমে যাবে।
উদ্ধৃতি ব্যবহার করা

সুনির্দিষ্ট কোনো কিছু খোঁজ করার সময় গুগল সার্চের জন্য অনুমানপ্রসূত মতামত কমানোর জন্য উদ্ধৃতি ব্যবহার করার চেষ্টা করুন। আপনি যখন সার্চের প্যারামিটারগুলো উদ্ধৃতিতে রাখবেন, তখন এটি সার্চ ইঞ্জিনকে সম্পূর্ণ ফ্রেইস সার্চ করার জন্য বলবে।

উদাহরণস্বরূপ, আপনি যদি Puppy Dog Sweaters-এর জন্য সার্চ করেন, তাহলে সার্চ ইঞ্জিন এমন কোনো বিষয়বস্তু সার্চ করবে, যেখানে কোনো না কোনোভাবে ওই তিনটি ওয়ার্ড থাকবে।

তবে আপনি যদি “Puppy Dog Sweaters” সার্চ করেন, তাহলে যেভাবে ফ্রেইস টাইপ করেছেন হুবহু সেভাবে সার্চ করবেন। যদি তথ্য প্রকাশ করা না হয়, তাহলে এটি সুনির্দিষ্ট তথ্য লোকেট করতে সহায়তা করতে পারে, যেগুলো সঠিকভাবে বিন্যাস না হওয়ার কারণে অন্যান্য কনটেন্টের মাঝে সমাধিস্থ হয়েছিল।

শব্দ বাদ দিতে হাইফেনের ব্যবহার

কখনো কখনো একটি দ্ব্যর্থক অর্থসহ আপনাকে একটি শব্দ অনুসন্ধান করতে হতে পারে। উদাহরণস্বরূপ, গঁংঃধহম। যখন “Mustang”-এর জন্য গুগল সার্চ করবেন, তখন ফলাফল হিসেবে ফোর্ড কোম্পানির নির্মিত গাড়ি বা মাসট্যাঙ্গ ঘোড়া উভয়ই পেতে পারেন। যদি কোনো একটি কনটেন্ট কেটে বাদ দিতে চান, তাহলে সার্চ ইঞ্জিনকে একটি কনটেন্টকে অন্যটি থেকে এড়িয়ে যেতে বলার জন্য হাইফেন ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ Mustang–cars।

উপরে উল্লিখিত উদাহরণে সার্চ ইঞ্জিনকে mustangs-এর জন্য সার্চ করতে বলে তবে “car” ওয়ার্ড আছে এমন ফলাফল বাদ দিতে বলে। এটি খুবই সহায়ক হতে পারে কোনো তথ্য বাদ দিয়ে বিশেষ কোনো তথ্য অনুসন্ধান করার ক্ষেত্রে।

কোলন ব্যবহার করে সুনির্দিষ্ট সাইট থেকে ফলাফল পাওয়া
শুধু কোলন ব্যবহার করে একটি সুনির্দিষ্ট ওয়েবসাইট থেকে তথ্য পাওয়া সম্ভব। এক্ষেত্রে সিনট্যাক্সটি খুব সাধারণ। নিচের উদাহরণটি খেয়াল করুন।
ধরুন, আপনি ম্যানচেস্টার ইউনাইডেট সম্পর্কে সুনির্দিষ্ট কিছু তথ্য চাচ্ছেন। আপনি যেভাবে অনুমান করতে পারেন, এই নির্দিষ্ট সার্চ টার্ম ম্যানচেস্টার ইউনাইটেড সম্পর্কে ফলাফল নিয়ে আসবে, তবে শুধু বার্কলেস প্রিমিয়ার লিগের অফিশিয়াল ওয়েবসাইট থেকে। গুগল অন্য সব সার্চ ফলাফল সরিয়ে ফেলবে। আপনি নিচের শর্টকাটটি ব্যবহার করতে পারেন নির্দিষ্ট ওয়েবসাইট থেকে সুনির্দিষ্ট তথ্য খুঁজে বের করতে।

একটি সুনির্দিষ্ট ওয়েবসাইট সার্চ করা

একটি নির্দিষ্ট ওয়েবসাইট থেকে সুনির্দিষ্ট তথ্য খোঁজ করার পাশাপশি একই সিনট্যাক্স ব্যবহার করে কোনো ওয়েবসাইটও পুঙ্খানুপুঙ্খভাবে সার্চ করতে পারবেন।

এজন্য আপনাকে যা করতে হবে তা হলো “site” লেখার পর আপনি যে ওয়েবসাইটটি সার্চ করতে চান তার প্রকৃত ইউআরএল অনুসরণ করুন।
উদাহরণস্বরূপ, আপনি যদি সাম্প্রতিক ক্রিকেটিং নিউজের সাথে সামঞ্জস্য বজায় রাখতে চান, কিন্তু ফলাফল চান শুধু ঈৎরপরহভড় থেকে, এজন্য আপনাকে লিখতে হবে “cricinfo.com”।
বিশেষ এ ক্ষেত্রে গুগল অন্য সব ফলাফল সরিয়ে রেখে শুধু বিখ্যাত ক্রিকেট ওয়েবসাইট ঈৎরপরহভড় থেকে তথ্য নিয়ে আসবে।
সার্চ কোয়ারির আগে শিরোনাম যুক্ত করা

সার্চ টার্মের আগে টাইটেল তথা শিরোনাম যুক্ত করলে আপনাকে শুধু ওইসব ফলাফল পেতে সহায়তা করবে, যেসব ওয়েব পেজে যার টাইটেলে কীওয়ার্ড আছে।

উদাহরণস্বরূপ, আপনি যদি বিখ্যাত মুভি “খড়ৎফ ড়ভ ঃযব জরহমং”-এর জন্য সার্চ করতে চাচ্ছেন। এজন্য মুভির টাইটেলের আগে আপনাকে “রহঃরঃষব:” যুক্ত করতে হবে। এতে ফলাফল হিসেব ওইসব মুভি পাবেন, যেখানে মুভির টাইটেলে খড়ৎফ ড়ভ ঃযব জরহমং আছে।
একইভাবে অন্য অনেক অপারেটর আছে যেগুলো টাইটেল, কনটেন্ট অথবা ওয়েবপেজের ইউআরএল থেকে সুনির্দিষ্ট তথ্য সার্চ করতে আপনাকে সহায়তা করবে। এসব অপারেটরের কয়েকটি নি¤œরূপ
অষষরহঃরঃষব : উদাহরণস্বরূপ “ধষষরহঃরঃষব: এবৎসধহু ঈুনবৎ ঝবপঁৎরঃু টঢ়ফধঃব” টাইটেলে উল্লিখিত চারটি ওয়ার্ড ফলাফল হিসেবে দেখাবে।

ওহঃবীঃ : আপনি যদি ওয়েবপেজের কনটেন্টের মধ্যে একটি সুনির্দিষ্ট ওয়ার্ড অথবা ফ্রেইস সার্চ করতে চান, তাহলে এই নির্দিষ্ট অপারেটরটি ব্যবহার করতে পারেন।

এক রেঞ্জ নাম্বারের মধ্যে সার্চ করা

দুটি ডট অথবা পিড়িয়ড () ব্যবহার করে এক রেঞ্জ নাম্বারের মধ্যে সার্চ করতে পারবেন। এই কৌশলটি বিশেষভাবে সহায়ক হবে যদি আপনি এক রেঞ্জ নাম্বারের মধ্যে একটি পণ্য অথবা টিকিটের মূল্য, প্রাইম নাম্বার, বেজোড় নাম্বার অথবা যেকোনো জিনিস সার্চ করতে চান।
উদাহরণস্বরূপ, “নুঁ উবষষ ষধঢ়ঃড়ঢ় ৭০০-১০০০ টঝ ফড়ষষধৎং” এই সার্চ টার্মটি এমন ওয়েবপেজগুলো ডিসপ্লে করবে, যেখান থেকে আপনি ডেল ল্যাপটপগুলো ৭০০-১০০০ ইউএস ডলারের মধ্যে কিনতে পারবেন।
চিত্রে দেখা যাচ্ছে, গুগল শুধু অনলাইন স্টোর ডিসপ্লে করছে যেখান থেকে আপনি ডেল ল্যাপটপগুলো ৭০০-১০০০ ইউএস ডলারের মধ্যে কিনতে
পারবেন। এটা জানতে কি আগ্রহী নন?

একই ধরনের ওয়েবপেজ খোঁজ করা
গুগলে সংশ্লিষ্ট ওয়েবসাইট খুব সহজেই খুঁজে পেতে পারেন। একই ধরনের ওয়েবসাইটগুলো খুঁজে পেতে চাইলে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের নামের আগে “ৎবষধঃবফ” ওয়ার্ডটি করতে হবে। উদাহরণস্বরূপ, ৎবষধঃবফ:ধসধুড়হ.পড়স সার্চ টার্মটি অ্যামাজন সম্পর্কিত অথবা একই ধরনের ওয়েবসাইট খোঁজ করবে।

যদি আপনি একটি অনলাইন ব্যবসায় রান করেন এবং জানতে চান কারা আপনার প্রতিদ্ব›দ্বী এবং তারা ব্যবসায়ে কেমন করছে, তাহলে এই কৌশলটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।
জনপ্রিয় ওয়েবসাইটের বিকল্প আবিষ্কার করা

একই ধরনের ওয়েবসাইটগুলো খুঁজে বের করা ছাড়াও আপনি বিভিন্ন ধরনের ওয়েবসাইট তুলনা করতে অথবা তাদের বিকল্পগুলো খুঁজে বের করতে পারবেন।

উদাহরণস্বরূপ, যদি আপনি নিশ্চিত হতে না পারেন যে ইনস্টাগ্রামের কত প্রতিদ্ব›দ্বী রয়েছে, তাহলে সার্চ করার জন্য “ওহংঃধমৎধস াং” সার্চ টার্ম লিখলে গুগল ইনস্টাগ্রামের প্রতিদ্ব›দ্বীদের একটি লিস্ট প্রদর্শন করবে।
এর ফলে ইনস্টাগ্রাম ছাড়া অন্যগুলো চেক করার জন্য কিছু অপশন পাবেন। একইভাবে আরো বিকল্প খোঁজার জন্য আপনি লিখতে পারেন “নবঃঃবৎ ঃযধহ ওহংঃধমৎধস” সার্চ টার্মটি সুনির্দিষ্ট সময়, লোকেশন অথবা দেশ অনুসারে সার্চ করা,

আপনি সার্চ ফলাফল ফিল্টার করতে বিভিন্ন ধরনের শর্ত ব্যবহার করতে পারবেন যেমন লোকেশন, টাইম অথবা দেশ।
গুগল সার্চের এরিয়া ধারণ করে প্রচুর পরিমাণে ট্যাবস যেমন অহু ঈড়ঁহঃৎু অথবা অহু ঞরসব যেখান থেকে আপনার টাইম জোন অথবা দেশের সাথের সম্পর্কি সুনির্দিষ্ট ফলাফল পেতে পারেন।

অন্যান্য অনেকগুলো সম্পর্কিত কমান্ড আছে যেগুলো ব্যবহার করতে পারেন যেমন বিধঃযবৎ *ুরঢ় পড়ফব*। এই সার্চ টার্মটি ডিসপ্লে করবে প্রদত্ত জিপ কোড এর আবহওয়া। আপনি ইচ্ছে করলে সুনির্দিষ্ট শহর অথবা শহরের নাম দিয়ে জিপ কোড রিপ্লেস করতে পারবেন।
তবে যাই হোক, এ ক্ষেত্রে আবহওয়ার পূর্বাভাস শতভাগ নির্ভূল নাও হতে পারে কেননা একটি শহরে একাধিক জিপ কোড থাকতে পারে।
একইভাবে, আপনি একটি নির্দিষ্ট স্থান থেকেও কোনো একটি নির্দিষ্ট ব্যক্তি, স্থান অথবা জিনিস সম্পর্কে সংবাদ পেতে পারেন। উদাহরণস্বরূপ, “য়ঁববহ ঊষরুধনবঃয ষড়পধঃরড়হ:ষড়হফড়হ” সার্চ টার্ম লন্ডনের রানী এলিজাবেদের সাথে সম্পর্কিত যাবতীয় ফলাফল এনে দেবে।
এক শক্তিশালী টুল অ্যাসট্যারিস্ক বা তারকা চিহ্ন ব্যবহার করা
এ লিস্টে উল্লিখিত অন্যতম এক সহায়ক এবং চমৎকার কৌশল হলো অ্যাসট্যারিস্ক বা তারকা চিহ্ন ব্যবহার করা। যদি আপনি কীওয়ার্ড মনে করতে না পারেন, তাহলে অ্যাসট্যারিস্ক ব্যবহার করতে পারেন একটি প্লেসহোল্ডার। আপনি যদি কোনো গানের অথবা কবিতার রিলিক ভুল করে ফেলেন

সেক্ষেত্রে সিনট্যাক্স হবে নি¤œরূপ:

খধংঃ* মধাব* যবধৎঃ*
এই কীওয়ার্ড কোনো অর্থ বোঝায় না। যেহেতু গুগল স্মার্ট তাই বুঝে নেয় আপনি ডযধস ঃযধঃ রং খধংঃ ঈযৎরংঃসধং ও এধাব ণড়ঁ গু ঐবধৎঃ গানের লিরিক বুঝাতে চাচ্ছেন।
আসলে, অ্যাসট্যারিস্ক কীওয়ার্ডেও যে কোনো কিছুই পক্ষে দাড়াঁতে পারে এবং গুগল তা যথাযথভাবে অনুবাদ করে নেয়
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৯ - ডিসেম্বর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস