Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > মোবাইল ফোনের সমস্যা ও সমাধান এবং রেসিং গেম
লেখক পরিচিতি
লেখকের নাম: মাইনূর হোসেন নিহাদ
মোট লেখা:২১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইলমোবাইল গেম, 
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
মোবাইল ফোনের সমস্যা ও সমাধান এবং রেসিং গেম
মোবাইল ফোন ব্যবহারকারীর মধ্যে এমন গ্রাহক খুব কম পাওয়া গেছে যারা পিন (PIN) কোড বা পাক (PUK) কোডজনিত সমস্যায় পড়েননি। প্রকৃতপক্ষে মোবাইল ব্যবহারকারী হিসেবে একজন গ্রাহককে অবশ্যই তার সিকিউরিটির কথা চিন্তা করতে হবে। আর সিকিউরিটির কথা চিন্তা করেই প্রতিটা গ্রাহকের পিন এবং পাক কোড সম্পর্কে ধারণা থাকা অনেক জরুরি। পিন কোড PIN এবং পাক কোড PUK একান্তই একজন মোবাইল গ্রাহকের নিজস্ব তথ্য, যা অন্য কারো কাছে নেই। শুধু তাই নয়, এমনকি অপারেটর বা সার্ভিস প্রোভাইডারের কাছেও এই তথ্যের কোনো অনুলিপি থাকবে না। এজন্য নতুন সংযোগ কেনার সময় অপারেটর কর্তৃক সিম কার্ডের সাথে দেয়া কার্ডটি গ্রাহককে নিরাপদ স্থানে সংরক্ষণ করতে হবে। কারণ এ কার্ডটির সাথে পিন PIN এবং পাক PUK নম্বর দেয়া থাকে।




পিন ও পাক কোড কী ?


১. পিন কোড (PIN)-এর অর্থ হলো Personal Indentification Number.
২. পাক কোড (PUK)-এর অর্থ হলো Personal Unblocking Key.

একজন গ্রাহক যেভাবে তার পিন কোড তুলবেন

একজন মোবাইল গ্রাহক যেকোনো ধরনের পিন কোড সম্পূর্ণরূপে তার পিন কোড Deactive করতে পারবেন। পিন কোড জরুরি একটি জিনিস, তাই না জেনে পিন কোড নিয়ে ঘাঁটাঘাঁটি করাটা ঠিক নয়। এজন্য একজন নতুন ব্যবহারকারীকে পিন কোড তুলে দেয়াই উচিত।

এজন্য ব্যবহারকারীকে মোবাইল ফোনের মেনুর সিকিউরিটি (Security) অপশনে যেতে হবে। তারপর পিন কোড Request অপশনটি অফ বা ডিজাবল (off/disable) করে দিতে হবে। এক্ষেত্রে আবার পিন কোড চাইলে সার্ভিস প্রোভাইডার দেয়া বা অপারেটরের দেয়া PIN NOটি প্রয়োগ করতে হবে। বিভিন্ন সেটের ক্ষেত্রে Security অপশন বিভিন্ন। কোনো মোবাইল সেটের ক্ষেত্রে Security অপশন সরাসরি থাকে অথবা SettingPhone Setting Security-এর মধ্যে থাকতে পারে।

একজন গ্রাহক যেভাবে তার নিজের মতো করে PIN প্রয়োগ করবেন

মোবাইল ব্যবহারকারী নিজের মতো বা তার পছন্দনীয় PIN সেটে প্রয়োগ করতে পারবেন। এজন্য তাকে Security SettingPhone Setting-এ গিয়ে তারপর change of access code সিলেক্ট করতে হবে। তারপর change PIN CODE সিলেক্ট করলে সাথে সাথে স্ক্রিনে Current PIN CODE লেখা চলে আসবে, তখন সেটে Current PIN CODE প্রয়োগ করলে নতুন পিন কোড New PIN CODE চাইবে। সেক্ষেত্রে ব্যবহারকারী তার ইচ্ছেমতো PIN NO সেট করতে পারবেন।

..................................................................................................................................................

মোবাইলে রেসিং গেম

বিশ্বের কোটি কোটি মানুষের যোগাযোগের মাধ্যম হলো মোবাইল ফোন। আর এ মোবাইল ফোন এখন আর বিলাসী কোনো উপকরণ নয়, অত্যন্ত প্রয়োজনীয় ও জরুরি একটি পণ্য। যোগাযোগ ব্যবসহা সহজ করে বিশ্বকে নিয়ে এসেছে হাতের মুঠোয়। তাছাড়া অবসর সময় কাটানো যায় মোবাইল ফোনে গেম খেলে। আর তাই মোবাইলে এখন খেলা যাবে নিড ফর স্পিড কার্বন, নিড ফর স্পিড মোস্ট ওয়ান্টেড-এর মতো গেম।


নিড ফর স্পিড কার্বন

রেসিং গেম কে না খেলতে চান। কমপিউটারে সবাই মোটামুটি কার রেসিং গেম নিড ফর স্পিড কার্বন খেলেছেন, আর যারা খেলেনটি তাদের জন্য সুখবর। কারণ সম্প্রতি মোবাইলের জন্য তৈরি করা হয়েছে এ নতুন গেমটি।




গেমটি সাইট থেকে ডাউনলোড করে ইনস্টল করতে হবে (ডাউনলোড করার জন্য নিচের মেনু লক্ষ করুন - http://tagtag.com/nehad-aiub > games world > NFS Carbon )। ইনস্টল করার পর মেনু থেকে গেমটির লোগো সিলেক্ট করতে হবে। ওপেন হওয়ার Language হিসেবে English সিলেক্ট করতে হবে। নিউ গেম ‘‘ওকে’’ করলে সাউন্ড-এর অপশন আসবে। সাউন্ড Enable/Disable সিলেক্ট করতে হবে। এবার কার চয়েজ করতে হবে। কার সিলেক্ট করার পর গেমটি খেলা শুরু করতে পারবেন। গেমটির কার-এর স্পিড তোলার জন্য ২, ডানে এবং বাঁ দিকে যাওয়ার জন্য ৪ এবং ৬, ব্রেক করার জন্য ৮, Nos দিয়ে স্পিড তোলার জন্য ৫, টার্ন নেয়ার সময় ব্রেক প্রয়োজন হলে ৭/৯।

গেমটি ডাউনলোড করতে খরচ হবে ৮-১৫ টাকা। গেমটির সাইজ ৩২৬ কে.বি.। এটি চালানোর জন্য মোবাইলে ৮৫৫ কে.বি. উপরে খালি জায়গা থাকতে হবে।

নিড ফর স্পিড মোস্ট ওয়ান্টেড

মোবাইলে সবাই যেন রেস খেলায় মেতে উঠতে পারেন তার ওপর ভিত্তি করে গেমটি তৈরি করা হয়েছে। প্রত্যেক কারে লাগানো হয়েছে Nos রেসের স্পিড তোলার জন্য। ইনস্টল করার পর মেনু থেকে গেমের লোগো সিলেক্ট করতে হবে। ওপেন হওয়ার Language হিসেবে English সিলেক্ট করতে হবে। নিউ গেম ওকে করলে সাউন্ড-এর অপশন আসবে। সাউন্ড Enable/Disable সিলেক্ট করতে হবে। এবার কার চয়েজ করতে হবে। আর গেমটির সাউন্ড কোয়ালিটি নির্ভর করে সেটের ওপর ভিত্তি করে। নোকিয়া ৬০ সিরিজের সেটে ভালো সাউন্ড পাওয়া যাবে। আর কালার কোয়ালিটি দেখলে মনে হবে যেন আপনার কমপিউটারের সামনে বসে গেম খেলছেন। কার সিলেক্ট করার পর গেমটি খেলা শুরু করতে পারবেন।

মেনু বারের ডান ও বাম কী ডানে ও বামে যাওয়ার জন্য। গেমটির কার-এর স্পিড তোলার জন্য ২। Nos দিয়ে স্পিড তোলার জন্য ৫ কী ব্যবহার করুন।

গেমের সাইজ ২৮৭ কে.বি.। গেমটি ডাউনলোড করতে খরচ হবে ৬-১২ টাকা। এটি চালানোর জন্য মোবাইলে ৫৭৮ কে.বি. উপরে খালি জায়গা থাকতে হবে।

ডাউনলোড করার জন্য ভিজিট করুন http://tagtag.com/nehad-aiub

প্লাটফর্ম

jar file ব্যবহার ও ইনস্টল করা যায় যেমন সব ধরনের মোবাইলে।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
২০০৯ - জানুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস